মার্কেটিং কাকে বলে ২০২৩ মার্কেটিং কি বিস্তারিত

 

মার্কেটিং কাকে বলে

মার্কেটিং কাকে বলে এটা আমাদের মাথায় মাঝে মধ্যেই ঘুরতে থাকে। মার্কেটিং এই শব্দের সাথে আমরা কম বেশী সবাই পরিচিত। তবে আমরা কেউ মার্কেটিং সম্পর্কে বিস্তারিত জানি না। এই জন্য আমরা আজকের এই আর্টিকেল এ মার্কেট কাকে বলে (what is marketing) এবং কিভাবে করবো এ সব বিস্তারিত জানবো। 

আপনি হয়তো বিভিন্ন জায়গায় শুনেছেন যে business এর সফলতার পেছনে মূল মন্ত্র হলো মার্কেটিং। মার্কেটিং ছারা business চলতে পারে না।

আপনার মনে এখন হয়তো হচ্ছে আমি জানি মার্কেটিং কাকে বলে। আসলেই কি আপনি মার্কেটিং সম্পর্কে সব কিছু জানেন? না মার্কেটিং হলো একটা বিশাল সাগরের মতো। যত জানবেন ততই কম মনে হবে। 

আপনি হয়তো মনে করতে পারেন যে মার্কেট মানে হয়তো কোন একটা products বিক্রি করার কৌশল বা উপায়। আসলে মার্কেটিং এর প্রকৃত অর্থ এর থেকেও বিশাল আর ভয়ঙ্কর। 

মার্কেটিং মানে শুধু product সেল করা কে বোঝায় না। মার্কেটিং এর মানে সম্পূর্ণ আলদা। এই জন্য আমাদের আগে মার্কেটিং কাকে বলে সেটা জেনে নিতে হবে।

তাই যদি হয় তবে what is marketing বা মার্কেটিং মানে কি? 

মার্কেটিং হলো কোন একটা ব্যান্ড, ব্যাবসা, প্রোডাক্ট অথবা services কে সাধারণ মানুষের কাছে প্রচার করা এবং সেই প্রোডাক্ট এর জন্য মার্কেট এ চাহিদা তৈরি করার কৌশল। 

মার্কেটিং করার জন্য বিভিন্ন ধরণের কৌশল অবলম্বন করতে হয়। কম বেশী সব কোম্পানি বা প্রতিষ্ঠান এর তাদের প্রোডাক্ট বা ব্যান্ড এর মার্কেটিং করতে হয়।

এই মার্কেটিং করার মাধ্যমে আমাদের মতো সাধারণ জনগণের কাছে তাদের কোম্পানির পোডাক্ট বা সার্ভিস এর চাহিদা তৈরি করতে পারেন। এখনকার সময়ে একটা সফল marketing strategy বা মার্কেটিং কৌশল ছারা একটা কোম্পানির সফল হওয়া সম্ভব না।

Table of Contents

{getToc} $title={Table of Contents}


মার্কেটিং কি what is marketing bangla 

মার্কেটিং হলো কোন প্রতিষ্ঠান বা কোম্পানির service বা প্রোডাক্ট কে জনগণের কাছে প্রচার, প্রসার করার কাজে ব্যবহার করা একটা প্রক্রিয়ার নাম। 

মার্কেটিং এর মূল উদ্দেশ্য হলো সাধারণ জনগণ এর কাছে নিজের কোম্পানির পোডাক্ট, service, business বা ব্যান্ড এর চাহিদা বা ভ্যালু তৈরি করা। 

মার্কেটিং হলো একটা management system বা possess যার মাধ্যমে যেকোন service একটি ধারনার মধ্য দিয়ে সাধারণ ক্রেতাদের কাছে পৌছে যাচ্ছে। 

এমন ভাবে বললে বুঝতে সুবিধা হবে, এটা এমন একটা ব্যাবসার কৌশল যেখানে সাধারণ গ্রাহক এর চাহিদা বুঝে এবং খুজে বের করে সেই অনুযায়ী প্রোডাক্ট বা সার্ভিস বের করার মাধ্যম দিয়ে তাদের সন্তুষ্ট করা হয়।

মার্কেট হলো এমন একটা প্রক্রিয়া বা strategy যার মাধ্যমে ব্যাবসার প্রোডাক্ট এর প্রতি সাধারণ গ্রাহকদের আগ্রহী করে তোলা হয়। এটা হলো মার্কেটিং এর সব থেকে গুরুত্বপূর্ণ possess. 

 

মার্কেটিং কাকে বলে?

কোন কোম্পানি, ব্যাক্তি বা প্রতিষ্ঠান যখন মুনাফা বা profote অর্জন এর জন্য লক্ষ স্থির করে investment, প্রমোট, সার্ভিস বা প্রোডাক্ট গুলো বন্টন করার possess কে বলা হয় মার্কেটিং। আশা করি মাকেটিং কাকে বলে বুঝতে পেরেছেন। মার্কেটিং কে আবার বাজারজাতরণ বলা হয়ে থাকে।

খুব সহজে বলতে গেলে marketing হলো প্রোডাক্ট বা সার্ভিস গুলো sell করা এবং বিক্রির জন্য সব ধরনের try করা। যেমন market analysis করা, ads রান করা, ইত্যাদি।

মার্কেটিং কাকে বলে – ফিলিপ বেটলার এর মতে : মার্কেটিং হলো একটা মিনিময় অল্প টাকার business idea থেকে business start করার প্রক্রিয়া। যার মাধ্যমে ক্রেতার চাহিদা বা তার সমস্যার সমাধান করা হয় তার সন্তুষ্টির সাথে।

মার্কেটিং কত প্রকার?

মার্কেটিং অনেক ভাবে হতে পারে। আপনি হয়তো বাজারে দেখে থাকবেন অনেক লোকজন বেশী এমন বাজারে কোন একটা জিনিস এর ভালো দিক সম্পর্কে জোরে জোরে সবাইকে বলে। 

বাজারের কিছু লোক ঐ বস্তুর দিকে তাকায় আর ঐ বস্তুর ভালো দিক গুলো দেখে হয়তো কিনে নেয়। এভাবেই কিন্তু সেই বস্তুর বিক্রি বাড়তে পারে। এটাও একটা মার্কেটিং এর ধরন।

তবে বর্তমানে দুই ধরনের মার্কেটিং পদ্ধতি বেশী জনপ্রিয় হয়েছে। 

  • Offline marketing 
  • Online marketing 

Offline marketing 

গতানুগতিক মার্কেটিং বা অফলাইন কে ব্যাবহার করে যে মার্কেটিং করা হয় তাকে Offline marketing বলে। যেমন- TV বিজ্ঞাপন, ব্যানার , লিফলেট ইত্যাদির মাধ্যমে প্রচার। 

Online Marketing 

Online marketing কে digital marketing বলা হয়। অনলাইন এর মাধ্যমে প্রচার করা করে বলা হয় অনলাইন মার্কেটিং বা ডিজিটাল মার্কেটিং। যেমন: Facebook ads, YouTube ads, social media marketing ইত্যাদি।

শেষ কথা

আজকে আমার এই আর্টিকেল এ মার্কেট কাকে বলে সেটা জানার try করেছি। আশা করি আপনি মার্কেটিং কি বা কাকে বলে সেটা বুঝতে পেরেছেন। 

যদি বুঝতে পারেন তাহলে আপনার বন্ধুর সাথে শেয়ার করুন যে মার্কেট সম্পর্কে জানতে আগ্রহী।


Post a Comment

Previous Post Next Post